Sunday, December 22, 2013

কেমন করে ব্লগে Static Page কে একটি নিদির্ষ্টহোম পেজ এ পরিনত করা যায়?


কেমন করে ব্লগে Static Page একটি নিদির্ষ্ট হোম পেজ এ পরিনত করা যায়?
এই পদ্ধতিটি জানার পূর্বে এর সুবিধা অসুবিধা গুলো জেনে নেই।

সুবিধা:
এই প্রসেসটি করতে গেলে টেমপ্লেট এর কোডিং এর কোন পরিবর্তন করতে হবে না ।খুবই সাধারণ একটি কাজ যাতে কোন প্রকার গেজেট (Gedget)যুক্ত করতে হবে না।এই পদ্ধতিটি খুবই সহজ এবং কার্যকরী।

অসুবিধা:
সাধরণত এ ধরনের কোন কাজে কে সার্মথন  করে না তাই যদি এ্ই পরিবর্তন হয় তবে হয়তো এটি কে তারা সরিয়ে ব্লগ এর আগের অবস্থানে ফিরিয়ে আনতে পারে।এর সব চেয়ে বড় বিষয় হলো আপনার ব্লটি যদি মোবাইল ডিভাইস সাপোর্টেড হয় কবে এটি আর মোবাইল এ সার্পোট করবে না। এর ফলে আপনি অনেক ভিজিটর হারাতে পারেন।

এই ছিল সুবিধা অসুবিধা নিম্নে ধাপে ধাপে বিস্তারিত আলেচনা করা হলো:

প্রথম পদক্ষেপ হলো আপনাকে েএকটি পেজ তৈরি করতে হবে যাকে আপরা Home page নাম দিবো কিন্তু এটি এখরো ব্লগ এর Home page বলা যাবে না যতক্ষন না আমরা মূল Home Page কে আপসারিত করে এটি কে স্থপন করি।

এখন ব্লগারের ড্যাসবোর্ড Page Option থেকে New Page ড্রপডাউন মেনুতে গিয়ে Creat New ক্লিক করে তাকে Home Page নাম দিয়ে প্রকাশিত করতে হবে।নিচের ছবিটি খেয়াল করুন।



এখন আপনার Pages এ দুটি Home Page  আছে এদের মধ্যে একটি Home এং অপরটি HomePage নিচের ছবিটি লক্ষ করুন।


আপনার তৈরি করা পেজটি হলো এখন আপনার ষ্ট্যাটিক পেজ(Static Page).এথন এই পেজকে আপনার মূল হোম পেজ এ রুপান্তরিত করার পালা।

ব্লগ ড্যাসবোর্ডের Setting অপসনে গিয়ে Search Preference  এ গিয়ে Custom Redirectsএ গিয়ে Edit এ ক্লিক করুন । নিচের ছবিটি লক্ষ করুন।


এখন যে কাজটি করতে হবে সেটি খুবই সুক্ষ এবং জটিল তাই মনযোগ সহকারে করতে হবে।একটি ভুল হলে কাজ হবে না।নিচের ছবিটি ভালোভাবে লক্ষ করুন।




ছবিতে From এ যে লিংক টা দেওয়া আছে তার পাশের ফাকা বক্সে "/" দিন এবং নিচে To  এ যে লিংক দেওয়া আছে তার পাশের বক্সে বসাতে হবে একটু আগে যে Static পেজ তৈরি করাহয়েছে সেই পেজ এর লিংক এর /P এর পরের অংশ টুকু মনে যদি আপনার হোম পেজ এর লিংক www.abpost.blogspot.com/p/home-page.html হয় তবে আপনাকে "/p/home-page.html" বসাতে হবে।এখন Permanent এর ফাকা জায়গায় ক্লিক করে টিক দিন এবং সেভ করুন। 

এখন নো আপনার কাজ শেষ হয়নি এইবার ব্লগার ড্যাসোর্ড এর Page মেনুতে গিয়ে Show Page as এর পাশে ড্রপডাইন মেনু তে ক্লিক করে Top Taps সিলেক্ট করে Save arrangementএ কিক্ল করুন নিজের ছবির মতো-



এবার ব্লগার ড্যাসবোর্ডের Layout মেনুতে গিয়ে Page Widget এ ক্লিক করুন নিচের ছবির মতো-



এখন যে window টি আসবে সেখানে Page to Show এর নিচে যে Home টি আছে সেটি থেকে টিক তুলে দিন এবঙ সে করুন।না বুঝলে নিচের ছবিটি দেখুন।




এর ফলে মুল হোম পেটি হিডেন হয়ে গেল।এখন ব্লগার ড্যাসবোর্ড এর Pages  অপসন থেকে New Page এ গিয়ে Web address এ ক্লিক করে আপনার ব্লগ এর নিংক এর সাথে '/index.html'  সংযুক্ত করুন মানে আপনার ব্লগ সাইট এর অ্যাড্রেস 

"www.abpost.blogspot.com"
হলে লিখুন
"www.abpost.blogspot.com//index.html
অথবা
www.abpost.blogspot.com/p/home-page.html "
মানে যেই স্ট্যাটিক পেজ তৈরি করছেন তার লিংক টা পেষ্ট করে দিন এবং সেব করুন। ব্যাস সব কাজ শেষ আশা করি বিষয়টি বুঝকে পেরেছেন ।জানি একটু বড় কিন্তু বিষয় গুলো কিন্তু মটেও কঠিন নয়।যাইহোক প্রশ্ন থকলে অবশ্যই করবেন ।

0 comments: