Friday, December 27, 2013

Back Link কি এবং কি ভাবে তা সাবমিট করতে হয়?

বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে Back Link কি ?
সবাই তার নিজের সাইটটি কে গুগোল এর ১নম্বর এর দেখতে চায়। কিন্তু সেই অনুযায়ী কাজ করে না।তাই আসুন এসইও এর সবচেয়ে বড় বিষয় Back Link এর কথা জেনে নেই। Back Link হচ্ছে নিজের সাইট এর লিংক অন্য কোন সাইট এ যে কোন ভাবে সাবমিট করা এবং সেই লিংক যাতে কোন না কোন ভাবে ভিজিটর কে আকৃষ্ট করে সেটি সরাসরি হতে পারে আথবা অন্য কোন ভাবে হতে পারে । যেমন আমি যদি কোন সাইট এ আমার মতামত প্রকাশ করি তবে তার সাথে আমি যদি আমার সাইট এর লিংক টি যুক্ত করে দেই তবে যদি সেই সাইট টির মালিক তা প্রকাম করে তবে আমি আমার সাইট এর জন্য Back Link পাব সেটি লকানো লিংক এর মাধ্যমেও হতে পারে একে Anchor Link বলে।তবে সব সাইট এ কাজ করবেন না করন সুযোগ পেলে এটা ব্যবহার করবেন যেমন আপনার সাইট রিলেটে সাইট এ মতামত প্রকাশ করলে কোন সম্যস্যা নেই । আর দেখবেন যারা লিংক কে অনুমদন দেয় শুধু তাদের ক্ষেত্রে করবেন না হলে করবেন না।

Back Link  সাবমিশন দুই প্রকার হয়ে থাকে 
১. Do Follow
২. No Follow
কিছু Do follow এবং No follow  High PR  site লিংক দেওয়া হলো।
Do Follow  এবং No Follow একে অপরের সংগে যুক্ত তাই দুটোই সমান ভাবে জরুরি তবে No Follow লিংক Do Follow ছাড়া তেমন কাজের না। কিন্তু আজ কাল Do Follow লিংক এর প্রতিযোগী বেশি তাই No Followএই ক্ষেত্রে অনেক কাজে লাগে।   

0 comments: