Friday, December 20, 2013

কিভাবে ব্লগ তৈরি করতে হয় এবং কি কি লাগবে?


কিভাবে ব্লগ তৈরি করতে হয় এবং তৈরি করতে কি কি লাগবে?

যখন কোন ব্লগ তৈরি করতে হয় থখন আগে নিদির্ষ্ট করে নিতে হয় কি বিষয়ে ব্লগ তৈরি করা হবে এবং তার বর্তমান,ভবিষ্যৎ চিন্তা করতে হবে এবং সেই ব্লগ কিভাবে সবার কাছে গ্রহন যোগ্য হবে?তাই প্রথমে ব্লগ এর বিষয় ঠিক করতে  হবে তারপর ব্লগটি খুলতে হবে।

তাই বিষয় নির্বাচন সম্পর্কে আগে আলোচনা করা হলো:


কোন ব্লগ প্রকাশের পূর্বে অবশ্যই তার বিষয় বস্তু ছাড়া ব্লগ এর নাম দেওয়া যায় না। আর নামের সাথে ব্লগের বিষয় বস্তুর অমিল থাকলে তা কখনোই মানুষের কাছে গ্রহনযোগ্য হয় না। এখন আপনি যদি মোবাইল সম্পর্কিত কোন ব্লগ খোলেন এবং তাতে কম্পিউটার এবং আরো অন্যান বিষয় যোগ করেন তবে তা আপনার ব্লগ এর উপর খারাপ প্রভাব ফেলবে।তাই ব্লগের নামের সাথে বিষয় বস্তুর অবশ্যই মিল থাতে হবে।যেমন আমাদের ব্লগ এর সংক্ষিপ্ত নাম ww.abpost.blogspot.com এখানে abpost মানে All Bengali Post বুঝানো হয়েছে তাই আমাদের বাংলাই হেডলাইন আছে সম্পূর্ণ বাংলায় ব্লগিং টিপস্।আর আমরা এখানে বাংলায় ব্লগিং এর উপর বিভিন্ন পোষ্ট করে থাকি।সুতরাং একটি ব্লগের বিষয় বস্তুই দিতে পারে একটি ব্লগের নাম।যেহেতু বর্তমানে  ব্লগের নিদির্ষ্ট সুন্দর নাম পাওয়া খুবই কঠিন তাই সর্বদা চেষ্টা করবেন ছোট এবং সবার থেকে একটু আলাদা নাম খুজতে।সেটা ফি ডোমেন এ হোক আর কিনা ডোমেন এ হোক।



এখন আসা যাক ব্লগ তৈরি করতে কি লাগে?

প্রথমে যে বিষয়টি খেয়ার রাখতে হবে একটি ব্লগ তৈরি করতে অবশ্যই একটি ই-মেল অ্যাড্রেস লাগবে।যা দিয়ে আপনি আপনার সখের ব্লগটি খুলতে পাবেন।

এখন আসা যাক কিভাবে ব্লগ তৈরি করতে হয়?

বর্তমান বিশ্বে অনেক ওয়েব সাইট আসে যারা খুলতে সহায়তা করে এবং তাও আবার ফি ডোমেন এ। তবে আপনি টাকা দিয়ে তাদের কাছ থেকে ডোমেনও কিনতে পারেন বা বাহির থেকে ডোমেন কিনে তাদের সাথে যুক্ত করতে পারেন। এই রকম কিছু সাইট হলো: blogger.com,wordpress.com,blog.com  ইত্যাদি।এই সাইট গুলো অত্যান্ত জনপ্রিয়।

তবে আপনি যদি আমাকে সাজেষ্ট করতে বলেন কোথাই ব্লগ খুলবেন তবে আমি বললো blogger.com এ  করন এটি বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন google.com এর তাই আপনি আনেক সুযোগ সুবিধা পাবেন।তবে wordpress.com কিন্তু blogger.com এর চেয়ে কম নয়। blogger.com,wordpress.com,blog.com এর উপর বিস্তারিত পোষ্ট সমূহ আপনি টিপস্ এন্ড ট্রিক্স পেজ এ পাবেন।কারো যদি কোন মতামত থাকে তবে তা প্রকাশ করতে পারেন।

0 comments: