Friday, December 20, 2013

ব্লগ কত প্রকার ও কি কি?


বর্তমানে বিশ্বে অনেক প্রকার ব্লগ আছে।করন এখন প্রযুক্তির ছোয়ায় প্রতিনিয়ত অসংখ্য বিষয় আমাদের সামনে উঠে আসছে। তাই ব্লগারের সংখ্যাও বাড়ছে।নিম্নে কিছু ব্লগ এবং তার বিষয় ব্স্তু তুলে ধরা হলো।

ব্যক্তিগত ব্লগ:
ব্যাক্তিগত ব্লগগুলো সাধারণত মতামত ভিক্তিক হয়ে থাকে এটি যে কেউ  লিখতে পারে।

ক্ষুদ্র ব্লগিং (Microblogging)
ক্ষুদ্র ব্লগিং() এ সাধারণ প্রযুক্তির নানা বিষয়ে চর্চা  করা হয় যেমন-টেক্স,ছবি,লিংক,ছোট ভিডিও ক্লিপ অথবা অন্যান মাধ্যমের বিষয়ের উপর।এখানে সাধারণত মানুষের মনের চিন্তা চেতনা আরো অনেক কিছু নিয়ে আলোচনা করা হয়।বন্ধুদের সাথে যোগাযোগ,ব্যাবসায়িক মিটিং বা অন্যান প্রয়োজনীয় বিষয় সমূহ সেয়ার এবং সেলিব্রেটির বা রাজনৈতিকবিদদের বিভিন্ন অনুষ্ঠানের সময়, লেকচার/নতুন বই এর প্রকাশনা/ভ্রমন ইত্যাদি বিষয় এর উপর প্রকাশিত হতে পারে।এটি ফেসবুক(),টুইটার() এর মতো বড় বড় ওয়েব সাইটেও হতে পারে।

কর্পোরেট এবং অরগানাইজেশরাল ব্লগ (Corporate and organizational blogs)
মার্কেটিং এর জন্য ব্লগিং বর্তমান সময়ে অনেক জটিল একটি বিষয়।যে সব ব্লগ মার্কেটিং,ব্যান্ডিং অথবা ক্রেতা-বিক্রেতা সম্পর্কিত ব্লগ গুলোকে কর্পোরেট ব্ল হিসাবে প্রকাশ পায়।এই রকমভাবে ক্লাব বা সামাজিক ভাবে প্রকাশিত ব্লগ গুলোকে ক্লাব ব্লগ,গ্রুপ ব্লগ ইত্যাদি বলা হয় এবং সেখানে তাদের প্রয়োজনীয় তথ্য প্রকাশ করে থাকে।

কিছু নির্দিষ্ট কিছু বিষয়ের উপর প্রকাশিত হয় যেমন- পলেটিক্যাল বা রাজনৈতিক ব্লগ,স্বাস্থ্য সম্পর্কিত ব্লগ,ভ্রমন সম্পর্কিত ব্লগ বা ট্রভিললোগ,ফ্যাসান ব্লগ,প্রজেক্ট ব্লগ,শিক্ষা সম্পর্কিত ব্লগ ইত্যাদি তবে এদের ভিতর মিউজিক ব্লগ এবং আর্ট ব্লক অনেকটা কমন ব্লগ।


মিডিয়া ভিক্তিক ব্লগ
যখন একটি ব্লগ শুধু মাত্র বিভিন্ন ভিডিও প্রকাশ করে তখন তাকে ভিলগ(vlog) বলে আখ্যায়িত করা হয়। তেমনি বিভিন্ন লিংক সেয়ার করে তাকে লিংকলগ(linklog) বলে। এরকম আরো অনেক ব্লগ আছে যেমন-টেমবললগ(tumblelogs),টাইপক্যাসটিং(typecasting (blogging)) ইত্যাদি।

ডিভাইস সম্পর্কিত ব্লগ
যে সব ব্লগ মোবাইল ডিভাইস(mobile device),পিডিএ(PDA) সম্পর্কিত হয় তাকে মোব্লগ বলে এবং যে ব্লগ এর মাধ্যমে সরাসরি ভিডিও বা অডিও বা ছবি সেয়ার করে সেই সব ব্লগকে ভিডিও/অডিও/পিকচার ব্লগ বলে। 

0 comments: